জাতীয় মূলপাতা

আজ পবিত্র শবে মেরাজঃ

Written by lohagarabd
আজ পবিত্র লাইলাতুল মেরাজ বা শবে মেরাজ। দিন পেরিয়ে রাতের আঁধার নামলেই আবির্ভাব ঘটবে মহাপুণ্যে ঘেরা রজনী।
৬২০ খ্রিষ্টাব্দে রজব মাসে ২৭ তারিখ রাতের শেষ প্রহরে হজরত মুহাম্মদ (স:) এর নবুওয়াত প্রকাশের একাদশ বৎসরে ঊর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং আল্লাহ’র সাক্ষাত লাভ করেন। এই পবিত্র রজনীকে লাইলাতুল মেরাজ বলা হয়। ইসলামে মেরাজের রাতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রাত। কেননা মেরাজের মাধ্যমেই ইসলামের ৫টি স্তম্ভের দ্বিতীয় স্তম্ভ অর্থাৎ নামাজ ফরজ করা হয় এবং দৈনিক ৫ ওয়াক্ত নামাজের বিধান করা হয়।
রজব মাসের ২৭ তারিখ রাতের শেষ প্রহরে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) প্রথমে কাবা শরিফ থেকে জেরুজালেমে অবস্থিত বায়তুল মুকাদ্দাস বা মসজিদুল আকসায় গমন করেন এবং সেখানে তিনি নবীদের জামায়াতে ইমামতি করেন। অতঃপর তিনি বোরাক বিশেষ বাহনে আসীন হয়ে ঊর্ধ্বলোকে গমন করেন। ঊর্ধ্বাকাশে সিদরাতুল মুনতাহায় তিনি আল্লাহ’র সাক্ষাৎ লাভ করেন। এই সফরে ফেরেশতা জিবরাইল তার সফরসঙ্গী ছিলেন। পবিত্র কুরআনের সুরা বনি ইসরাঈল এর প্রথম আয়াতে এ প্রসঙ্গে বলা হয়েছে :
سُبْحَانَ الَّذِي أَسْرَى بِعَبْدِهِ لَيْلًا مِنْ الْمَسْجِدِ الْحَرَامِ إِلَى الْمَسْجِدِ الْأَقْصَى الَّذِي بَارَكْنَا حَوْلَهُ لِنُرِيَهُ مِنْ آيَاتِنَا إِنَّه هُوَ السَّمِيعُ الْبَصِيرُ
উচ্চারণ: সুবহানাল্লাজি আস্রা বিআবদিহি লাইলাম মিনাল মাসিজদিল হারামী ইলাল মাসিজদিল আকসা
বঙ্গার্থ : “পবিত্র সেই মহান সত্তা, যিনি তাহার এক বান্দা (মুহাম্মদ)-কে মসজিদে হারাম (কাবাঘর) হইতে মসজিদে আকসা (বাইতুল মোকাদ্দাস) পর্যন্ত পরিভ্রমণ করাইয়াছেন। ইহার মধ্যে তাহাকে অসংখ্য নিদর্শনাবলী দেখান হইয়াছে।
তাই প্রতি বছর শবে মেরাজ মুসলমানরা এবাদত-বন্দেগীর মধ্য দিয়ে এই রাতটি উদযাপন করেন। এই রাতটি যে মুসলমান পান নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করেন। কেননা এই রাতটি এবাদতের রাত। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় মুসলিম জাহানের সঙ্গে এদেশের ধর্মপ্রাণ মুসলমানরাও আজ কোরআনখানি, নফল সালাত, জিকির-আসকার, ওয়াজ মাহফিল, দোয়া-দরুদ পাঠ ও বিশেষ মোনাজাতের মাধ্যমে পবিত্র শবে মেরাজ পালন করবেন।

About the author

lohagarabd

Leave a Comment