মিহির সমাজকর্ম মূলপাতা

স্বেচ্ছাসেবী সংগঠন “মিহির”, খান ফাউন্ডেশন চুনতি ও লোহাগাড়াবিডি.কম এর যৌথ উদ্যোগে স্কুলে ফার্স্ট এইড বক্স বিতরণঃ

Written by lohagarabd

আজ ১৬ সেপ্টেম্বর লোহাগাড়ার সেচ্ছাসেবী সংগঠন “মিহির”, খান ফাউন্ডেশন চুনতি এবং লোহাগাড়ার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিসমৃদ্ধ ওয়েবসাইট লোহাগাড়াবিডি.কম এর যৌথ উদ্যোগে লোহাগাড়ার কিছু শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে ফার্স্ট এইড বক্স বিতরণ করা হয়।
ফার্স্ট এইড বক্স হচ্ছে প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম সংরক্ষিত বক্স। এটি সচেতন মানুষরা নিজেদের বাড়িতে, স্কুল কিংবা অফিসে ব্যবহার করে থাকে। উন্নত রাষ্ট্রে অনেক আগে থেকেই এটির প্রচলন রয়েছে। হঠাৎ অসুস্থ কিংবা আঘাত পেলে তাৎক্ষণিক তা মোকাবেলার জন্য ফার্স্ট এইড বক্সের প্রয়োজনীয়তা অপরিসীম। কিন্তু স্কুলে “ফার্স্ট এইড বক্স” বিতরণ করার পেছনের গল্পটা ভিন্ন। আমি তখন তৃতীয় শ্রেণিতে পড়তাম। তৃতীয় শ্রেণির বার্ষিক পরীক্ষার রেজাল্টের দিন। আমি স্কুলে যাওয়ার পথে শুনলাম আমি দ্বিতীয় হয়েছি। দৌঁড়ে স্কুলে যাচ্ছিলাম। হঠাৎ গাছের শিকড়ে হোঁচট খেয়ে আঙ্গুল থেকে প্রচুর রক্ত বের হয়। তারপর বাড়িতে এসে চিকিৎসা করি। এখনো আঙ্গুলে সেই ক্ষত চিহ্ন আছে। ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় আমিতো ক্লাসে প্রচণ্ড জ্বরে ভুগছি। নতুন স্কুলে কোন স্যারকে যে বলব সেই সাহস পাচ্ছিলাম না। সহপাঠীরা স্যারকে বলে বাড়িতে পাঠিয়ে দিয়েছিল। এই যে আমার স্কুলে তাৎক্ষণিক অসুস্থ হয়ে পড়া, আঘাত পাওয়ার পর প্রাথমিক চিকিৎসা না পাওয়া এগুলো এসময় এসে আমাকে খুব ভাবাচ্ছে। এজন্য হঠাৎ একদিন সিদ্ধান্ত নিয়ে ফেললাম “মিহির” এর মাধ্যমে স্কুলের জন্য এমন কিছু একটা করব যেটার মাধ্যমে শিক্ষার্থীরা স্কুলে হঠাৎ অসুস্থ কিংবা আহত হলে যেন তারা তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা নিতে পারে। ফার্স্ট এইড প্রজেক্টের উদ্দীপনাটা মূলত নিজের জীবন থেকে পাওয়া। তারপর “মিহির” পরিচালনা কমিটির সদস্য ডাঃ শহীদুল ইসলাম ভাইয়ের সাথে আলাপ করে ফার্স্ট এইড বিষয়ে পরামর্শ নিলাম। বরাবরের মত এই ইভেন্টেও আমরা সংগঠনের উপদেষ্টা এবং সদস্যদের সহযোগিতা পেয়েছি। যে বিশেষ ব্যক্তির কথা না বললেই নয়। তিনি হলেন লোহাগাড়াবিডি.কম এর সিনিয়র উপদেষ্টা, লোহাগাড়া চুনতির কৃতি সন্তান ক্রাউন সিমেন্ট লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মাসুদ খান স্যার। যে মানুষটির জন্য অনেক মানুষের স্বপ্নপূরণ হয়েছে। লোহাগাড়া সদরের নজুমুন্নিছা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, রশিদের পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পদুয়া ইউনিয়নের পশ্চিম পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুনতি ইউনিয়নের চুনতি হাকিমিয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুনতি মেহেরুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চুনতি উচ্চ বিদ্যালয়, আধুনগর ইউনিয়নের তৈয়ব আশরাফ সরকারি প্রাথমিক বিদ্যালয়, আমিরাবাদ ইউনিয়নের শহীদ মেজর নাজমুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুখছড়ী রহমানিয়া দাখিল মাদরাসা, হযরত আবু বকর ছিদ্দীক (রাঃ) ইবতেদায়ী মাদরাসায় আমরা ফার্স্ট এইড বক্স বিতরণ করি। এবং শিক্ষক ও শিক্ষার্থীদেরকে ফার্স্ট এইড বক্স ব্যবহারের নিয়ম ও প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়। 
আমাদের এই প্রজেক্টটি সুন্দর ও সুশৃঙ্খলভাবে সমাপ্ত করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আমাদেরকে সহযোগিতা করেছেন তাদের প্রতি “মিহির” পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

About the author

lohagarabd

Leave a Comment